বৈরী বাতাসে কোমল আগুন

বৈরী বাতাসে কোমল আগুন

নাসরিন সিমি
প্রকাশনী » ধ্রুপদী পাবলিকেশন্স
প্রকাশিত » ০১ ফেব্রুয়ারি ২০২০
অ-লক্ষ্মী

অ-লক্ষ্মী

শম্পা হাসনাইন
প্রকাশিত » ০১ ফেব্রুয়ারি ২০২০
বইমেলায় আরো বই »

গাজায় যে কোনো মুহূর্তে অভিযান চালানোর হুমকি ইসরাইলের



ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু
ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু

অবরুদ্ধ গাজায় যে কোনো মুহূর্তে সামরিক অভিযান চালানোর হুমকি দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু।

শুক্রবার রাশিয়া থেকে ফেরার পথে গণমাধ্যমকে তিনি এ কথা বলেন।

এরমধ্যেই, ফিলিস্তিনিদের ভূমি অধিকার আন্দোলনে ইসরাইলি হামলায় আহত হয়েছেন আরো ৫৫ জন। এদিকে, গাজাবাসীর সহায়তায় অর্থ পাঠানোয় জর্ডানের ৬০ নাগরিককে গ্রেফতার করেছে সৌদি আরব।

ভূমি অধিকারের দাবিতে শুক্রবারও বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা। বিক্ষোভে ইসরাইলি বাহিনীর গুলিতে অর্ধশতাধিক মানুষ আহত হন।

গেলো বছরের মার্চ থেকে প্রতি শুক্রবার ইসরাইলের দখল থেকে নিজেদের ভূমি পুনরুদ্ধারের দাবিতে আন্দোলন কোরে আসছেন ফিলিস্তিনিরা।

দখলদারদের নির্বিচার হামলায় এ পর্যন্ত ৩শ' ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৮ হাজার। এরমধ্যেই, অবরুদ্ধ অঞ্চলটিতে আবারো বড় ধরনের সামরিক হামলার হুমকি দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী।

বিনইয়ামিন নেতানিয়াহু বলেন, গাজার মাটি ব্যবহার করে ইসরাইলে হামলা বন্ধে ব্যর্থ হয়েছে হামাস। ইসরাইলিদের রক্ষায় গাজায় বড় ধরনের সামরিক অভিযান চালানো ছাড়া আর কোনো পথ নেই। নির্বাচনের আগে যে কোনো সময় এ অভিযান চালানো হবে।

২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিন দফা গাজায় যুদ্ধ চাপিয়ে দিয়েছে ইসরাইল। এতে হতাহত হয়েছেন কয়েক লাখ মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনা। পাশাপাশি ফিলিস্তিনিদের উচ্ছেদ কোরে তাদের ভূমি দখল অব্যাহত রেখেছে ইসরাইল।

এদিকে, গাজাবাসীর সহায়তায় ৪শ' কিলোমিটার সাইকেল ভ্রমণের মাধ্যমে ৪০ হাজার দিরহাম তহবিল সংগ্রহ করেছেন সংযুক্ত আরব আমিরাতের দুই বোন ইয়াসমিন ও নাদিয়া। এসময় তারা ইউরোপের জার্মানি, লুক্সেমবার্গ, ফ্রান্স ও বেলজিয়াম সফর করেন।

এরমধ্যেই, গাজার বাসিন্দাদের সহায়তায় সংগ্রহ কোরে অর্থ পাঠানোয় জর্ডানের ৬০ নাগরিককে আটক করেছে সৌদি আরব। কোনো ধরনের অভিযোগ বা আইনি প্রক্রিয়া ছাড়াই তাদের আটকে রাখা হয়েছে বলে দাবি করেছে দুবাইভিত্তিক সংবাদ মাধ্যম খালিজ টাইমস।