১৪৬তম জন্মবার্ষিকী পালন

বাঙালিদের শিক্ষার দুত ছিলেন শেরে বাংলাঃ শ.ম. রেজাউল করিম

মারুফ সরকার, বিশেষ প্রতিনিধি

শনিবার, ২৬ অক্টোবর ২০১৯
শেরে বাংলার ১৪৬তম জন্মবার্ষিকী পালন
শেরে বাংলা এ কে ফজলুল হকের ১৪৬তম জন্মবার্ষিকীতে বক্তব্য রাখছেন গণপূর্তমন্ত্রী শ.ম. রেজাউল করিম

বাংলাদেশ আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এবং সরকারের গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী এডভোকেট শ.ম. রেজাউল করিম বলেন, বাঙালিদের শিক্ষার দুত এবং ঋণ সালিশী বোর্ড গঠন করেছিলেন শেরে বাংলা। তিনি বাঙালিদের জাগরণের লক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অন্যতম নেতা ছিলেন। শেরে আবুল কাশেম ফজুলুল হক বৃহত্তর বাংলার প্রধানমন্ত্রী ও পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী থাকা অবস্থায় শিক্ষা মন্ত্রণালয়কে তার অধীনে রেখেছিলেন। কারণ বাঙালিদের শিক্ষা দিতে পারলেই দেশ হবে শোষন শাসন নির্যাতন মুক্ত অসাম্প্রদায়িক উন্নত পরিবেশের দেশ।

মন্ত্রী আরো বলেন মুখ্যমন্ত্রী থাকা অবস্থায় ১ বৈশাখ, ভাষা শহীদ দিবস ২১ ফেব্রুয়ারীকে সরকারী ছুটি ঘোষণা করেন এবং বাংলা একাডেমি প্রতিষ্ঠা করেন। তার কৃতিত্¦ই আজ বাংলার প্রতিটি ঘরে স্মৃতি হয়ে আছে। তা  মেলান হওয়ার নয়। আমরা তাকে প্রতিমূহুর্তে স্মরণ করবো এবং অন্যায় কাজ থেকে বিরত থাকবো। তবেই স্বার্থক হবে মহান নেতার স্মরণের এই আলোচনা সভা।

শনিবার (২৬ অক্টোবর) জাতীয় নেতা শেরে বাংলা এ. কে. ফজলুল হকের মাজারে ১৪৬তম জন্মবার্ষিকী উপলক্ষে মাজারে পুষ্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত শেষে মাজার প্রাঙ্গনে বরিশাল বিভাগ সমিতি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এ দেশের কৃষক শ্রমিক তথা মেহনতি মানুষের আর্থসামাজিক উন্নয়নে শেরে বাংলার অবদান জাতি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে। তার অসাধারণ ব্যক্তিত্ব, রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতা আগামী প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবে। স্বাধীনতার চেতনা ও গণতান্ত্রিকতাবোধ সৃষ্টিতে তার অসামান্য অবদানের কথা এ দেশের মানুষের মন থেকে কোনোদিনই বিস্মৃত হবে না।

পূর্তমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু, শেরে বাংলা একে ফজলুল হক, মওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর শোষণমুক্ত, দুর্নীতিমুক্ত সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠা করতে মাননীয় প্রধানমন্ত্রী দুর্নীতি বিরোধী যে অভিযান শুরু করেছেন তা সফল হবে ইনশাল্লাহ। সমগ্র জাতিকে ঐক্যবদ্ধভাবে প্রধানমন্ত্রীর পাশে থাকতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, বাঙালি জাতির মুক্তির জন্য শেরে বাংলা এ কে ফজলুল হক, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং তাদের স্নেহধন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা ইতিহাসে অমর হয়ে থাকবে।

তিনি বলেন, রাজনীতির মতপার্থক্য থাকতে পারে, পথের ভিন্নতা থাকতে পারে, কিন্তু এটি স্পষ্ট প্রধানমন্ত্রীর দুর্নীতির বিরুদ্ধে চলমান অভিযানকে সকলে স্বাগত জানায়। প্রধানমন্ত্রীকে দেশ জাতি ও রাষ্ট্রের স্বার্থেই এই অভিযানে সফল হতে হবে। সফলতা ছাড়া অন্য কোন পথ খোলা নাই। তার নেতৃত্বেই প্রতিষ্ঠিত করতে হবে জাতীয় ঐকমত্য।

সংগঠনের সাধারণ সম্পাদক এ.এ. জলিলের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা প্রকৌশলী আবুল কাশেম, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, এনডিপি’র মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, বরিশাল বিভাগ সমিতির যগ্ম সাধারণ সম্পাদক নেতা আ স ম মোস্তফা কামাল, দেশীয় সাংস্কৃতিক পরিষদের সভাপতি এ্যাড. গৌরঙ্গ চন্দ্রকর, বাংলাদেশ ন্যাপের ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, বরিশাল বিভাগ সমিতির অন্যতম নেতা মো. শহীদুন্নবী ডাবলু, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাহিত্য সম্পাদক এস এম রিয়াদ হাসান, দপ্তর সম্পাদক আহসান হাবিব, বরিশাল বিভাগ সমিতির অন্যতম নেত্রী এলিজা রহমান প্রমুখ।

সাবিনা ইয়াসমিনের গানের কোরিওগ্রাফার সোহাগ
হাতীবান্ধায় দূর্বৃত্তদের হামলায় খেলোয়ার আহত; আটক ২
এমাসেই বাজারে আসছে তিস্তা চরাঞ্চলের পেঁয়াজ
দুবাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী
চট্টগ্রামে গ্যাস লাইন বিস্ফোরণে ৭ জন নিহত, আহত ৮
লালমনিরহাটেে নকলের সহায়তা করার অভিযোগেে ৭শিক্ষক ২ শিক্ষার্থী বহিষ্কার
ফকিরহাট উপজেলা চেয়ারম্যান স্বপন দাশের জন্মদিনে উপজেলা প্রেসক্লাব নেতৃবৃন্দের শুভেচ্ছা ও অভিনন্দন
১ হাজার একর জমিতে হচ্ছে জাপান অর্থনৈতিক অঞ্চল: অর্থমন্ত্রী
বানারীপাড়া ও উজিরপুরে ঘুর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্তদের খোঁজখবর নিলেন- এমপি মীরা
স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু

সংশ্লিষ্ট সংবাদ