উত্তপ্ত কাশ্মীর, উদ্বিগ্ন মালয়েশিয়া-সৌদি


সম্প্রতি কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে ভারত। ক্ষমতাসীন মোদী সরকারের এই সিদ্ধান্তের মধ্য দিয়ে কাশ্মীরকে রাজ্য থেকে পরিণত করেছে কেন্দ্র শাসিত অঞ্চলে। উত্তাল পরিস্থিতি সামাল দিতে কাশ্মীরজুড়ে শুরু হয়েছে গণগ্রেফতার। আর এমন উত্তেজনায় গভীর উদ্বেগ জানিয়েছে সৌদি আরব ও মালয়েশিয়া।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল পরবর্তী পরিস্থিতির দিকে নজর রাখছে তারা। দ্বিখণ্ডিত জম্মু-কাশ্মীরের জনগণের স্বার্থে ওই অঞ্চলে শান্তি ফেরাতে সব দলের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি সরকার।

একইভাবে, কাশ্মীর পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছে আরেক মুসলিম দেশ মালয়েশিয়াও। দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, কাশ্মীরে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিয়ম মেনে চলতে সব দেশের প্রতি আহ্বান জানাচ্ছে মালয়েশিয়া।

পাশাপাশি, ভারত-পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র হিসেবে তারা আশা করে, এ অঞ্চলের শান্তি, সমৃদ্ধি ও স্থিতির জন্য ক্ষতিকর এমন কর্মকাণ্ড থেকে দু’দেশই নিজেদের বিরত রাখবে। বিবৃতিতে আরও বলা হয়, মালয়েশিয়া বিশ্বাস করে, দীর্ঘদিন ধরে চলা এ ইস্যুর সমাধানে আলোচনা ও পরামর্শই সেরা উপায়।



সংশ্লিষ্ট সংবাদ