যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে টিউলিপের জয়

মামুন মজুমদার

শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯
টিউলিপ সিদ্দিক
টিউলিপ সিদ্দিক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবারও বড় ব্যবধানে জয় পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক।

লন্ডনের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসন হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্নে লেবার দলের প্রার্থী টিউলিপ পেয়েছেন ২৮ হাজার ৮০ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের জনি লাক ভোট পেয়েছেন ১৩ হাজার ৮৯২।

নির্বাচনে জয়ের পর ১৩ ডিসেম্বর টিউলিপ একটি টুইট করেছেন। তাঁকে আবারও নির্বাচিত করার জন্য তিনি তাঁর আসনের ভোটারদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি তাঁর স্বেচ্ছাসেবক ও পরিবারের সদস্যদের ধন্যবাদ দিয়েছেন। তবে জাতীয় নির্বাচনে দলীয় ফলাফলে তিনি দুঃখ প্রকাশ করেছেন। এই প্রেক্ষাপটে তিনি বলেছেন, সামনে কঠিন সময়। সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

২০১৫ সালে ১ হাজার ১৩৮ ভোটের ব্যবধানে প্রথমবার এমপি নির্বাচিত হন টিউলিপ। ২০১৭ সালে ভোটে টিউলিপের জয়ের ব্যবধান বেড়ে দাঁড়ায় ১৫ হাজার ৫৬০। এবার ১৪ হাজার ১৮৮ ভোটের ব্যবধানে বিজয়ী হলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে।

যুক্তরাজ্যে প্রতি ৫ বছর পর সাধারণ নির্বাচন হওয়ার কথা। কিন্তু ব্রেক্সিট নিয়ে জটিলতার কারণে গত পাঁচ বছরেরও কম সময়ে দেশটিতে তিনটি নির্বাচন হলো। ফলে টিউলিপকে তিনটি নির্বাচনে লড়তে হলো।

একদিকে পারিবারিক পরিচয়, অন্যদিকে লন্ডনের তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনে প্রার্থী হওয়ায় এবারের নির্বাচনেও টিউলিপ আলোচনার কেন্দ্রে ছিলেন।

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক তাঁর টুইটে এই ছবি দুটি পোস্ট করেছেন। ছবি: টুইটার

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক তাঁর টুইটে এই ছবি দুটি পোস্ট করেছেন। ছবি: টুইটার

গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন হয়। স্থানীয় সময় রাত ১০টায় ভোট গ্রহণ শেষ হয়। এখন চলছে ভোট গণনা।

ইতিমধ্যে বিভিন্ন আসনের ফলাফল আসতে শুরু করেছে।

বুথফেরত জরিপ বলছে, বিশাল জয় নিয়ে ক্ষমতায় ফিরছে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ দল।

কনজারভেটিভ দলের আসন এবার ৫০টি বেড়ে ৩৮৬ হবে বলে আভাস দেওয়া হয়েছে।

অন্যদিকে, এবার লেবার দলের আসন ৭১টি কমে মাত্র ১৯১টি হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

লেবার দলের এমন শোচনীয় অবস্থার মধ্যেও টিউলিপ অসাধারণ সাফল্য দেখিয়ে তাঁর আসনে বিজয় ধরে রাখলেন।

সংশ্লিষ্ট সংবাদ